সোমবার

মলয় রায়চৌধুরী সম্পর্কে সমরজিৎ সিংহ

কে লেখা ছাপল, বা ছাপল না, কে বই বের করল কি করল না, তা নিয়ে বিচলিত হবার দিন নেই । ছাপা বা বই প্রকাশের খেলা, পুরস্কার, সবই তুচ্ছ হয়ে ওঠে, যখন জানতে পারি, ট্রাঙ্কবন্দী করে তার লেখা রেখেছিলেন জীবনানন্দ দাশ । তাকে সাইড লাইনে রেখে, যারা খেলেছিলেন, তাদের অনেকেই মৃত, জীবনানন্দ বেঁচে আছেন আজও ।
কালিদাস রায়-এর কথা মনে আছে ? অথবা বটকৃষ্ণ দে ? এত লেখা প্রকাশিত হত তাদের, তখনকার দিনে, চমকে উঠতে হয় । আজ সকলেই বিস্মৃতির পথে ।
এতসব কথা বললাম, কাল মলয়দার, মলয় রায়চৌধুরীর একটা স্টেটাসকে নিয়ে ফেসবুকে ঝড় উঠেছে, বলে ।
মলয় রায়চৌধুরী একজন অগ্রজ কবি, আমি তাকে শ্রদ্ধা করি । কেউ কেউ তাকে বৃদ্ধ ভাঁড় বলে অভিহিত করেছেন, যা অরুচিকর । বাংলাদেশ, আমরা যারা দু-এক লাইন লিখি, এই আমাদের কাছে, হৃদয়ের দেশ, ভালবাসার দেশ । মলয়দার ঐ পোস্টে, প্রথম বাক্যে, তিনি লিখেছেন, বাংলাদেশ মানেই বাংলাভাষা । এর চাইতে সত্য আর কিছু নেই।
সম্প্রতি, হায়দ্রাবাদে এসে, বাংলাদেশ ক্রিকেট টীম খেলে গেল । তাদের জামায়, বাংলায়, ঐ স্টিকার দেখে, আমি অভিভূত । তারা বয়ে বেড়াচ্ছে বাংলাভাষাকে । সর্বত্র । এই গৌরব বাংলাদেশের জন্য ।
মলয়দার বই বের করেনি । কে বা কারা করেনি, তা বলা উচিত ছিল, মলয়দার । তিনি তা করেননি । এখানেই সকল গণ্ডগোল । তারপর, ঐ বিস্ফোরক শব্দ, মৌলবাদী ।
হ্যাঁ, বাংলাদেশ এখন মৌলবাদের শিকার । যেমন ভারতবর্ষ । সমগ্র উপমহাদেশ এই মৌলবাদীদের ক্রীড়াক্ষেত্র হয়ে উঠেছে । আমরা তা প্রতিরোধ করতে পারছি না । ভারতবর্ষে ইতিহাস পালটে দেওয়া হচ্ছে । রাণাপ্রতাপ না কি যুদ্ধে আকবরকে পরাজিত করেছিলেন ! বুঝুন এবার ! বাংলাদেশে রবীন্দ্রনাথ, শরৎচন্দ্র বাতিল হচ্ছেন হিন্দু শব্দের কারণে ।
যারা এসব করছেন, যারা সায় দিচ্ছেন, তাদের জানা উচিত, বাংলাভাষার জননী সংস্কৃত, ব্যাকরণও সেই পানিনির হাত ধরে । তাহলে তো, বাংলাভাষাকেই বাতিল করতে হবে বাংলাদেশ সরকারকে ।
মলয়দা একজন অগ্রজ কবি । তিনি তার পোস্ট সম্পর্কে আজ জানিয়েছেন, ভুল হয়েছিল, বলে । তারপরও, তাকে ঐরকম ভাষায় আক্রমণ, আমি সত্যিই বিচলিত ।
তার ঐ পোস্টে তিনি বাংলাদেশকে শ্রদ্ধাই জ্ঞাপন করেছিলেন । প্রকাশক সম্পর্কে খোলসা করে না বলাতেই এত বিপত্তি ।
আর, হ্যাঁ, কেউ কেউ তাকে প্রচারসর্বস্বও বলেছেন । ফেসবুকে এসে, আমরা সকলেই, আত্মপ্রচারমগ্ন। যিনি বলেছেন, তিনিও । পাঠক পড়ুক, বলে, কবি তার কবিতাটি লেখেন। আমি কবি নই । দু-একলাইন যা লিখি, তাও ফেসবুকে দিই, যাতে দু-একজন অন্তত পড়ে ।
প্রকাশনা, ছাপা, পুরস্কার সম্পূর্ণ আলাদা খেলা । হ্যাঁ, খেলা ।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন