মঙ্গলবার

মলয় রায়চৌধুরীর 'অবন্তিকার শতনাম' কবিতা নিয়ে জ্ঞানীগুণীদের বিতর্ক

অবন্তিকার শতনাম
আমি অবন্তিকার দুটো মাইয়ের নাম দিয়েছি কৃষ্ণচূড়া আর রাধাচূড়া...বাঁদিকেরটা আদর করলেই গোলাপি হয়ে যায়...ডানদিকেরটা আদর করলেই হলদেটে রঙ ধরে...বাঁদিকের বোঁটার নাম করেছি কুন্দনন্দিনী...বঙ্কিমের বিষবৃক্ষ তখন ও পড়ছিল চিৎ শুয়ে...ডানদিকের বোঁটার নাম ও নিজেই রেখেছে কর্নেল নীলাদ্রি সরকার যে লোকটা সৈয়দ মুস্তফা সিরাজের ডিটেকটিভ...ডিটেকটিভ বই পড়তে ওর জুড়ি নেই...ছুঁলেই কাঁটা দিয়ে ওঠে তাই...যোগেন চৌধুরীর আঁকা ঝোলা মাই ওর পছন্দ নয়...প্রকাশ কর্মকারের আঁকা কালো কুচকুচে মাই ওর পছন্দ নয়...পেইনটিঙের নাম রাখা গেল না...যোনির কি নাম রাখবো চিন্তা করছিলুম...অবন্তিকা চেঁচিয়ে উঠলো পিকাসো পিকাসো পিকাসো...পিকাসোর যোনির কোনো আদল-আদরা নেই...কখনও বাদামি চুল কখনও কালো কখনও কিউবিক রহস্য...তাহলে ভগাঙ্কুরের...ও বলল সেটা আবার কি জিনিস...ওর হাত দিয়ে ছুঁইয়ে দিতে বলল অমঅমঅমঅম কি দেয়া যায় বলতো...পান্তুয়া চলবে...ধ্যুৎ...রস পানেই পান্তুয়া নাকি আরও কতো রকম মিষ্টি হয়...ছানার পায়েস...নারকেল নাড়ু...রসমালাই...নকশি পিঠা...রাজভোগ...লবঙ্গলতিকা...হলদিরামে ভালো লবঙ্গলতিকা পাওয়া যায়...আমি বললুম স্বাদ কিছুটা নোনতা...ও বলল দুর ছাই আমি নিজে টেস্ট করেছি নাকি যাকগে বাদ দে...হ্যাঁ...এগোই...পাছার কি দুটো নাম হবে...ডিসাইড কর...ডিসাইড কর...তুই কর আমি তো দেখতে পাচ্ছি না...না না ফের ফের...লাবিয়া নোনতা হলেও ওটার নাম দিলুম গোলাপসুন্দরী...পারফেক্ট হয়েছে...তাহলে পাছার একটাই নাম দিই...নরম নরম কোনো নাম...পাসওয়র্ড...ঠিক...এর নাম দেয়া যাক পাসওয়র্ড...ধ্যাৎ...পুরো রোমান্টিক আবহাওয়া ফর্দাফাঁই করে দিচ্ছিস......গ্যাস পাস হয় বলে পাসইয়র্ড হতে যাবে কেন...ছিঃ...তাহলে এর নাম হোক গরমের ছুটি...গরমে বেশ ভাল্লাগে পাউডার মাখিয়ে পাছায় হাত বোলাতে...ওক্কে...তারপর...ঘুমোবো কখন...বাঁ উরুর নাম দিই ককেশিয়া...ডান উরুর নাম দিই লিথুয়ানিয়া...রাশিয়ানদের উরু দারুণ হয় বিশেষ করে শীতকালে যখন ওরা চান করে না...ভোদকা খেয়ে ভরভরিয়ে প্রতিটি রোমকুপ দিয়ে গন্ধ ছাড়ে...শুয়েছিস নাকি কখনও রাশিয়ান মেয়ের সঙ্গে...না কল্পনার যুবতীদের ইচ্ছেমতন হ্যাণ্ডল করা যায়...ছাড় ছাড়...এগো...মানে নামতে থাক...তাড়াতাড়ি কর নইলে গাধার দুলাত্তি দেবো...তা্হলে পায়ের নাম রাখছি জিরাফ...বামপন্হী জিরাফ আর দক্ষিণপন্হী জিরাফ...এবার ওপরে আয়,,,মুখে...ঠোঁট...ঠোঁটের নাম দিই আফ্রিকান সাফারি...আচ্ছা...ঠোঁটের নাম আফীকান সাফারি...ব্লোজবে খণ্ড খণ্ড মাংস ছিঁড়ে খাবো...খাস...থুতনিতে সেকেন্ড চিন...পিৎজা কোক খাওয়া থামা...থুতনির নাম দিই গোলাপজাম...কেন কেন কেন...পরে বলব...এখন দুচোখের নামদিই...শতনাম হলো না তো...চোখ বোজ চোখ বোজ...তুই তো একশোসমগ্র আবার শতনামের কী দরকার...তাহলে আয়...আজ তুই ওপরে না নিচে ?

Comments
Tanmoy Chowdhury অসাধারণ
Manage
Reply23h
হেমন্ত সরখেল কমান্ড একেই বলে! হ্যাটস্ অফ, দাদা। আগেও পড়েছি। আবার পড়লাম।
Manage
Reply23h
Saswati Dattaroy দুরন্ত!
Manage
Reply23h
Rehana Akhter দারুণ!
Manage
Reply21h
Amiya Debnath দারুন........
Manage
Reply21h
Utpal Taldhi বাঃ!চমৎকার।
অষ্টোত্তর শতনাম রাখুন এবার।
Manage
Reply20h
Basab Ray সিগনেচার মলয়
Manage
Reply13h
Atia Ferdous Sumona দারুন! কব‌িতা পড়‌েই মাথা খারাপ হয়‌ে যায়, আপন‌ি ল‌েখেন ক‌ি কর‌ে ?
Manage
Reply13h
অজিত রায় সর্বজনীন প্রতিমাপুজো। জয় হোক। ইহার অধিক কী, স্বর্গাদপি সুন্দর এক কবিতা। বাংলায় এমন কে আর লিখতে পেরেছেন!
Manage
Reply8h
অজিত রায় বিপরীতে, কবি অরুণকুমার চক্রবর্তীর মন্তব্য কপি-পেস্ট করে দিলুম, এবার পাবলিক কী বলে দেখি :
"এই সেই কবি , যিনি বাঙালি কালচারকে , বাঙালী সেন্টিমেন্টকে পুঁজি করে , বাঙালি যুবক কবিদের মনে ইযাংকি কালচার আমদানি করে , অসংখ্য কবিদের বিপথে পাঠিয়েছিলো , নেশায় বুঁদ
, হেরোইন , ব্রাউন সুগার , ইনজেকশন , আরো আরো নেশায় নেশায় ভোগে পাঠিয়ে সে কি কবিত্বের ফোয়ারা , কুমিরের কান্নার বহর , অবুজ পাঠকরা সর্বনাশটি বুঝতেই পারে নি , আমাদের কবি তখন আমেরিকাফেরত"
Manage
Reply7h
Jayeeta Bhattacharya অজিতদা আমাদের x,y,z সব কবি ত আজকাল আমেরিকা ফেরত! অরুণদা আমাকে স্নেহ করেন তাই দুঃখ পেয়েছিলাম মন্তব্যে। বং কবিতা তাই ঘোলা জলে মাছ ধরার খেলা থেকে বেরোতেই পারলো না। দিনরাত মাই টেপার চিন্তা করে বং আর্টিস্ট রা কিন্তু লিখলেই অপরাধ। যা সত্য তা সুন্দর তা লেখার ক্ষমতা থাকলে ত আরো অজিত রায় আরো মলয় আরো রবীন্দ্র গুহ সৃষ্টি হতো। প্রেম নিও।
Manage
Reply1h
মলয় রায়চৌধুরী বাউল অরুণ যিনি নামের আগায় 'কবি' লেখেন ?
Manage
Reply57m
Aloke Goswami কোন অরুণ?
Manage
Reply50m
Jayeeta Bhattacharya মলয় রায়চৌধুরী ফাজিল চূরামণি, হ্যাঁ প্রভু
Manage
Reply49m
মলয় রায়চৌধুরী Aloke Goswami কিরণমালার বড়দা ।
Manage
Reply49m
Jayeeta Bhattacharya Aloke Goswami লাল পাহাড়ি
Manage
Reply49m
Aloke Goswami মলয় রায়চৌধুরী চিনিনা। তবে ওই নামের একজনকে জানি যিনি বাউল সোজে কবিতা অনুষ্ঠানে গান গেয়ে বেরান। যদি তিনি হয়ে থাকেন তাহলে ওঁর মতামত গুরুত্বপূর্ণ নয়।
Manage
Reply46m
মলয় রায়চৌধুরী Jayeeta Bhattacharya লাল-লীল পাঞ্জাবি পরা বাউল, যিনি বড়ো চুল আর দাড়ি রেখে 'কবি' খেতাব পেয়েছেন ।
Manage
Reply46m
Jayeeta Bhattacharya মলয় রায়চৌধুরী লজেনজুস দেন দেখা হলে।তোমার ওপর খার কেন। হিমালয়ের সঙ্গে আবু পাহাড়ের কী সম্পর্ক।
Manage
Reply44m
মলয় রায়চৌধুরী Jayeeta Bhattacharya প্রতারকমাত্রেই আমার ওপর চটা ।
Manage
Reply42m
Aloke Goswami মলয় রায়চৌধুরী আজও অনেক মানুষই আপনাকে সহ্য করতে পারে না। কী লেখেন, সেটা না জানলেও আপনি যে খারাপ সেটা জানে।
Manage
Reply41m
মলয় রায়চৌধুরী Aloke Goswami জানলেই তো হলো ।
Manage
Reply27m
Debasish Dutta বাংলা কবিতায় মলয় রায় চৌধুরী কে যে অস্বীকার কর যায় না তার প্রমাণ এই কবিতাটি।আসলে মলয় দার কবিতা বোঝার জন্য সহ্য করার জন্য তৈরী হতে হয়।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন