বৃহস্পতিবার

উজবুকের আছাড় : নেদারল্যাণ্ডসের রেডলাইট এরিয়া



রেড লাইট এলাকা কেমন হয় তা জানার ইচ্ছা থাকলেও, অনেকর পক্ষে, বিশেষ করে মহিলাদের, সেই এলাকাটি দেখার সুযোগ হয় না । নেদারল্যান্ডসের অ্যামস্টারডাম শহরে সেই অনুসন্ধিৎসা মেটাবার ব্যবস্হা ওই এলাকারই বাসিন্দারা করে দিয়েছেন । সে-উদ্দেশ্যে ১৯৯৪ সালে সংস্হাটি যিনি প্রতিষ্ঠা করেছিলেন তাঁর নাম মারিসকা মাজুর, একদা এই এলাকারই যুবতী । পর্যটকেরা যাতে গাইডের সঙ্গে এলাকাটি ঘুরে-বেড়িয়ে দেখতে পারেন, যৎসামান্য ইউরোর বিনিময়ে, ডাচ-সরকার অনুমোদিত তেমন ভ্রমণবিলাস গড়ে উঠেছে ওই শহরের সুশোভিত অঞ্চলে । রেড লাইট এরিয়া শুনলেই যে নোংরা ঘিঞ্জি কুৎসিত ভয়াবহ ছবি ভেসে ওঠে ভারতীয়দের মনে, ওই অঞ্চলটি তেমন নয় । অঞ্চলটির অনুমোদন করেছিলেন নেপোলিয়ান, ফরাসি সৈনিকদের রাত কাটাবার জন্য । সেই সময় থেকেই এলাকাটি জুড়ে খুদে-খুদে ঘরের উদ্ভব । সুশোভিত হলেও ঘরগুলোর অধিকাংশ নারীর গল্প নিশ্চয়ই ভয়ংকর, কেননা পূর্ব ইউরোপ-এশিয়া-আফ্রিকা থেকে তাদের ফুসলিয়ে বা উপড়েআনা হয়েছে । ঘরগুলো কেমনভাবে সাজানো তা জানার জন্য মারিসকা মাজুরের দপ্তর-সংলগ্ন একটি ঘর আছে, পর্যটকদের আগ্রহ মেটাবার জন্য ।



অ্যামস্টারডাম শহরের মাঝখানে পুরানো চার্চের কাছে বেশ কয়েকটি মনোরম খালে ঘেরা এই অঞ্চলটির নাম দ্য য়ালেঁ । নৌকোয় চেপে সারাদিন ঘুরে-ঘুরে শহরটাকে দেখা যায় । নেমে ভ্যান গঘ মিউজিয়াম বা রাইস মিউজিয়ামে রেঁমব্রাঁর বিখ্যাত 'নাইট ওয়াচ' বা অ্যানি ফ্র্যাংক যে ঘরে লুকিয়ে ডায়েরি লিখেছিলেন তা দেখতে যাওয়া যায় । যৌনতা সম্পর্কিত সবই আছে দ্য য়ালেঁ পাড়ায় । যৌনতার মিউজিয়াম, মিথুনরঙ্গের নাটক, যৌনতার উঁকি শো, মিথুনকর্মের ডিভিডি, যৌনসুখের ও যাতনার যাবতীয় জিনিসপত্র, এমনকী চাবুক-হাতকড়া-চেস্টিটি বেল্ট ইত্যাদি । আর আছে কফি শপ, যেখানে বসে গাঁজা ফোঁকা যায়, হরেক রকম গাঁজা । গাঁজাপাতারও মিউজিয়াম আছে ; এত রকমের যে গাঁজা হয় তা জানতুম না । যাঁরা র‍্যাঁবো পড়ে আবসাঁথ চেখে দেখতে চান তাঁদের জন্যআছে হালকা বা কড়া নানা নেশার সবুজ আবসাঁথ ।



খালপাড়ের রাস্তার ধারের ঘরগুলোয় সন্ধ্যা থেকে কাচের বিশাল শোকেসের অপরদিকে সেজে গুজে লাল আলো জ্বালিয়ে বসে বা দাঁড়িয়ে থাকেন প্রায় নগ্ন যুবতীরা । গাইড বলেছিলেন, বেশিরভাগ যুবতীকে তাদের প্রেমিকরা ফুসলিয়ে এনে মাফিয়াদের বেচে দিয়েছে । সমকামীদের আশ মেটাতে যুবকরাও আছেন এই বাজারে ; তাদের ঘরে জ্বলে নীলাভ আলো। যৌনসেবার সময়, আঙ্গিক ও দরদাম নির্ধারিত। কোনো-কোনো জানলায় অবশ্য আঙ্গিক-আদেখলা দরদস্তুরকারীদেরও দেখা মেলে । এলাকার বা কোনো জানালার ফোটো তোলা নিষেধ ; ফোটো তোলার চেষ্টা করলেই রক্ষীরা ক্যামেরা কেড়ে ফেলে দেবে খালের ঝিলিমিলি জলে, সাঁতার কাটতে-থাকা রাজহাঁসেদের মাঝে । সিসিটিভি লাগানো আছে লক্ষ্য রাখার জন্য । সন্ধ্যাবেলায় দর্শনার্থী পর্যটকদের ভিড়ই বেশি । যারা সেবা কিনতে আসে তারা একটু রাত হলে দেখা দেয় । ফল কেনার আগে যেন পুরো বাজারটা দেখে নিচ্ছে একবার, কার কাছে আপেল ভালো, কার কাছে তরমুজ ভালো, কার কাছে কমলালেবু !



আমাদের দলের সামনেই ওপরে তাকাতে-তাকাতে এক মধ্যবয়সী লোক পড়ল, প্রায় মুখ থুবড়ে বলা চলে । আমাদের গাইড তাকে টেনে তুলে পথের ওপর পাতা একটা ব্রোঞ্জ রিলিফের দিকে নির্দেশ করলেন । দেখলুম সেটা একটা ভাস্কর্য । নারীর স্তনের কাছে স্পর্শসুখের উদ্দেশ্যে এগোনো হাত । গাইড বললেন, রিলিফটির ভাস্কর এটা লুকিয়ে বসিয়ে গিয়েছিলেন, যাতে বিপথগামীরা হোঁচট খেয়ে আছড়ে পড়ে ; সম্প্রতি জানা গেছে তাঁর নাম রব হজসন ।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন