শনিবার

সুভাষ ঘোষ : আত্মীয় বলে শৈলেশ্বর ঘোষ সম্পর্কে কখনও মুখ খোলেননি

" প্রতিষ্ঠান বিরোধিতায় তোমার ভূমিকা কী ? তুমি কি গাছেরও খাও, তলারও ? শোষণ ও জোযা়ল সম্পর্কে তোমার ধারণা কেমন ? তোমার ইগো ক'হাত লম্বা - কেবল আমাকে দ্যাখো - ব্যাপারটা কেমন বোঝো তুমি ? তোমার ও তোমার বাবার বিছানার মধ্যে কতটা ফারাক ? বাবার সঙ্গে any joint account ? কীরকম এটি, তোমার বয়স বাডা়র সঙ্গে, বড় বাজার - তুমি কি লেখার ভেতর লেখক খোঁজো ? পাঠক লেখা নিচ্ছে না - তাহলে কি লেখা ভাঙব ? ভাষা ভাঙব, ছাঁচ ভাঙব, নিজেকে ভাঙব, না পাঠকের হোল চুলকোবো ? কেমন ওই বৌদির বাপের বাড়ি ? "
 - সুভাষ ঘোষ
                                                                        

 "আমাদের কেউ কখনও ভদ্রলোক বলেনি, আমরাও জানি আমরা ভদ্রলোকের কেউ না... যে নোংরা জীবনের ভেতর, অশ্লীল জীবনের ভেতর ভদ্রলোকের জাত মানুষকে ঠেলে ফেলে দিযে়ছে , সেই মানুষের ভাষা, কথা কী করে শুদ্ধ শুচিময় হবে ? ... আসলে আমরা তাদেরই নোংরামি, অশ্লীলতা তাদেরকেই ফিরিযে় দিযে়ছি-- তাদের সামনে মেলে ধরেছি তাদের ভন্ড ডিহিম্যানাইজড জীবনপ্রণালী -- তাদের কোড ল্যাঙ্গুযে়জ ধরে ফেলি আমরা, তাই অপরাধ -- অপরাধ আমাদের তাই -- তাই আমরা নোংরা, কুৎসিত, অসভ্য, মেযে়সংক্রান্ত, যৌনসংক্রান্ত, নৈরাজ্যসংক্রান্ত. অপাঠ্য, অবোধ্য আমরা --"
-সুভাষ ঘোষ
     "এই সভ্যতার কাছে কবিই সবচেযে় বড় অপরাধী। কারণ সভ্যতার বেঁধে দেওযা় গন্ডীর সীমা কবিই প্রথম লঙ্ঘন করে। কবি শব্দই আমাদের কাছে বিদ্রোহবাচক। কবি, প্রচারিত মহত্বের আডালে কামার্ত মুখগুলি চিনে ফ্যালে - কবির চোখ সমস্ত গোপন হত্যাকাণ্ড দেখে ফ্যালে। যারা শ্রেষ্ঠ তাদের ধ্বংস করেই এই সভ্যতা আনন্দ পায়। কবি যথার্থ সর্বহারা সে সক্রিয় এবং আক্রমণকারী, তার হারাবার কিছুই নাই । সর্বহারা বলেই সে প্রতিটি শব্দের প্রকৃত ইতিহাস আবিষ্কার করতে পারে । আইনসম্মত বেশ্যাবৃত্তিই এই সভ্যতার চমকপ্রদ ইতিহাস। কবির সৃষ্টিকে ভয়ংকর ব'লে মনে করে । তার কণ্ঠস্বরকে স্তব্ধ করার ঘৃণ্য ষড়যন্ত্র শুরু হয়। স্বপ্নহীন পৃথিবীতে কবিই কেবল স্বপ্ন দেখে । স্বপ্নহীন মানুষ কবির সৃষ্টিকে অশ্লীল মনে করে । বিদ্রোহকে বিকার মনে করে। ভালোবাসাকে অপরাধ বলে ঘোষণা করে। 'সাফল্য'ই কবির কাছে সবচেযে় অশ্লীল শব্দ। মেলাবে মিলিযে় দেবে সে কবি নয়, সে এক ঘুষখোর যে সস্তায় বাজিমাত করতে চায়।" --শৈলেশ্বর ঘোষ            
           
          
     সর্বহারা  শৈলেশ্বর ঘোষের বাংলো বাড়ি
 কবি শৈলেশ্বর ঘোষ।হাংরি আন্দোলনের অন্যতম কবি।
হ্যাঁ,ঘনিষ্ঠতা গড়ে উঠেছিল তাঁরও সঙ্গে।প্রায় দেড়দশক জুড়ে।অনেক স্মৃতি, ঋণও অনেক।তবু ভেঙে গেল, মুগ্ধতা কেটে গেল!দূরত্বও তৈরি হলো অনেকটা।দূরত্ব বাড়াতে হাজির হয়ে গেলেন তাঁর অনুগত চাকরবাকরেরা! যেমনটি হয়, যেমনটি হয়ে এসেছে এযাবৎ!
তবু অনেক ঋণ তাঁর কাছে।হাংরি এবং হাংরি ঘিরে ষড়যন্ত্র এবং পরিকল্পনাগুলির অনেক গল্প তাঁরই কাছে শোনা যে!
ভালবাসতেন গাঁজা।ভালবাসতেন হেনরী মিলার,আঁতোয়া আর্তো,নিজের প্রশংসা এবং স্তুতি।
সাক্ষাৎকার দেবার আগে, শর্ত রাখলেন,মলয় রায়চৌধুরী এবং 'প্রচন্ড বৈদ্যুতিক ছুতার' নিয়ে কোনো প্রশ্ন করা যাবেনা।মেনে নিলাম।বিরক্ত হলাম প্রথমবার।
প্রতিষ্ঠান বিরোধিতার কথা বলেছেন বরাবর।একইভাবে গভীর রাতে টেলিফোনে যোগাযোগ রেখে গ্যাছেন কবি শঙ্খ ঘোষের সঙ্গে।অন্যদিকে 'শৈলেশ্বর ঘোষ সংখ্যা'-য় লিখতে অস্বীকার করেছেন 'মহামান্য' অভিভাবক-কবি শঙ্খ ঘোষ!
হ্যাঁ, মৃত্যুর আগে সরকার পরিচালিত লিটলম্যাগাজিন মেলার উদ্বোধন করার সুযোগও পেলেন তিনি।মন্ত্রী পার্থ চ্যাটার্জির সঙ্গে ছবিও উঠলো তাঁর!
কবির মৃত্যুর পর এসব কথা বলা যায়?
যায়! যায়তো!

--কৃশানু বসু 
                                      
প্রতিষ্ঠান আয়োজিত সভায় সর্বহারা শৈলেশ্বর ঘোষ
                                                                            

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন