বুধবার

মলয় রায়চৌধুরীর 'রাহুকেতু' উপন্যাস সম্পর্কে

 রাহুকেতু উপন্যাস সম্পর্কে 

রাহুকেতু উপন্যাসের কালখণ্ডটি হাংরি আন্দোলনে আমার বিরুদ্ধে মামলার শুরু থেকে শেষ পর্যন্ত যে সমস্ত ঘটনা ঘটেছিল সেই বিচিত্র আহ্লাদ-আনন্দ ঈর্ষা, মাদক-যৌনতা আর প্রেমের সময়কে ধরার প্রয়াস। অর্থাৎ ঘটনা ও চরিত্রেরা কল্পিত নয় । তাদের নাম আমি পালটে দিয়েছি । পাটনা শহর এই উপন্যাসে কানপুর, কেননা দুটি শহরই গঙ্গার তীরে । উপন্যাসে আমি রাহুল সিংহ বা রাহু। দাদা সমীর রায়চৌধুরী উপন্যাসে অনিকেত সিংহ বা কেতু । হাংরি আন্দোলনের কালখণ্ডে সাহিত্য ও বিদ্যায়তনিক জগত আমাদের সেই ভাবেই দেগে দিতে চেয়েছিল । 

ভুলভুলাইয়ায় ঢোকার সূত্রগুলো ধরিয়ে দিই । উপন্যাসে আছেন  ব্রাহ্ম যুবতী সুমিতা চক্রবর্তী ( নমিতা চক্রবর্তী ) যিনি আমাকে ব্রাহ্ম কবি ও লেখকদের বই পড়তে উদ্বুদ্ধ করেন এবং মার্কসবাদে আকৃষ্ট করেন । নমিতা চক্রবর্তী আমার ‘ডুবজলে যেটুকু প্রশ্বাস, ‘প্রাকার পরিখা’ আর ‘ঔরস’ উপন্যাসে আছেন মানসী বর্মণ হয়ে । আমার ঠাকুমা অপূর্বময়ী আছেন যিনি রাহুকেতু উপন্যাসে সবাকসুন্দরী । আছেন সুনীল গঙ্গোপাধ্যায় ( অসীম গাঙ্গুলি ), সন্দীপন চট্টোপাধ্যায় ( প্রদীপন চাটুজ্জে ), শক্তি চট্টোপাধ্যায় ( রক্তিম চাটুজ্জে ), দেবী রায় ওরফে হারাধন ধাড়া ( হরিচরণ খাঁড়া ),  কৃষ্ণগোপাল মল্লিক ( সিংহবাহিনী ), সুভাষ ঘোষ ( প্রভাস চোঙদার ), শুভঙ্কর দাশ ( তীর্থংকর গুহরায় ), শৈলেশ্বর ঘোষ ( কামেশ্বর চোঙদার ), তারাপদ রায় ( হরিপদ রায় ), সুবিমল বসাক ( সুকোমল রুদ্র ), অনিল করঞ্জাই ( অনীক খাস্তগীর ), করুণানিধান মুখোপাধ্যায় ( নির্মল বাউলা ), হিপিনি মার্গারেট ( এমেলিয়া বোনিয়া ) যিনি আমার  ‘অরূপ তোমার এঁটোকাঁটা’ উপন্যাসে আছেন । প্রদীপ চৌধুরী ( অমলেন্দু আতর্থী ) আছেন । হিন্দি লেখক রাজকমল চৌধুরী ( নীলকমল চৌধুরী )। দীপক মজুমদার ( রূপক মজুমদার ), আনন্দ বাগচী ( অর্নব বাগচী ) ।

রাহুকেতু পড়ার সময়ে কে কোন চরিত্র মনে না রাখলেও চলবে । যাঁরা ঐতিহাসিক পৃষ্ঠভূমি খুঁজতে চান তাঁরা হয়তো জানতে চাইবেন কে কোন জন । যেহেতু হাংরি আন্দোলন নিয়ে পিএইচডি এবং এম ফিল করা হচ্ছে, ভারতে আর বিদেশে, তাই আমি সূত্রগুলো ধরিয়ে দিলুম । তাছাড়া তখনকার তপ্ত ও শীতল আবহাওয়ার খবরও পাবেন পাঠক ।



কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন